বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ভারতের সর্ববৃহৎ ‘তাজ-উল-মসজিদ’

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক ॥ তাজ-উল-মসজিদ ভারতের মধ্যেপ্রদেশের ভূপালে অবস্থিত একটি বৃহৎ মসজিদ। প্রকৃতপক্ষে তাজ-উল-মসজিদ ভারতের সর্ববৃহৎ মসজিদ।

মসজিদ এশিয়ার সর্ববৃহৎ মসজিদগুলোর অন্যতম। এটি হলো বিশ্বের চতুর্থ বৃহত্তর মসজিদ । ১৯০১ সালে এই মসজিদটি নির্মাণ করা হয়।

মোগল শাসক বাহাদুর শাহ জাফরের রাজত্বকালে ভূপালের নবাব শাহ জাহান বেগম (নবাব সৈয়দ সিদ্দিক হাসান খানের স্ত্রী) এই মসজিদটির নির্মাণকাজ শুরু করেছিল এবং তার কন্যা সুলতান জাহান বেগম নির্মাণের কাজ অব্যাহত রেখেছিলেন।

কয়েকধাপে মসজিদটির নির্মানকাজ সম্পন্ন হয়। ১৮৫৭ খৃ: যুদ্ধের পরে নির্মাণকাজ দীর্ঘদিন বন্ধ হওয়ার পরে ১৯৭১ সালে ভূপালের মুহম্মদ ইমরান খান নদভী আজহারী এবং হাশমত আলী এর নির্মাণকাজ শুরু করেন। ১৯৮৫ খৃ: এই মসজিদের নির্মাণ কাজ শেষ হয়।

বিজ্ঞাপন

দিল্লির জামে মসজিদ এবং লাহোরের বাদশাহী মসজিদের মতো, এই মসজিদে গোলাপী রঙের মার্বেল পাথরের তিনটি গম্বুজসহ দুটি ১৮ তলা উঁচু অষ্টভুজ মিনার রয়েছে। মূল হলওয়েতে মোঘল স্থাপত্যের মতো আকর্ষণীয় স্তম্ভ এবং মেঝেতে চিত্তাকর্ষক মার্বেল রয়েছে। মসজিদের প্রাঙ্গণে একটি বিশাল ট্যাঙ্ক রয়েছে। মসজিদটির একটি দ্বিতল ফটক রয়েছে। মসজিদটিতে তিনটি গম্বুজ এবং দুটি মিনার রয়েছে।

বিজ্ঞাপন

অভ্যন্তরীণ আয়তন ২৩০০০ হাজার বর্গমিটার এবং এই মসজিদে প্রায় ১ লাখ ৭৫ হাজার মানুষ একসঙ্গে নামাজ আদায় করতে পারে। ভারতের মুসলিম স্থাপত্যশৈলীর অনন্য নিদর্শন এই মসজিদ।

বিজ্ঞাপন

রাসেল/এনই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
আরো দেখুন
বিজ্ঞাপন

সম্পর্কিত খবর

Leave a Reply

Your email address will not be published.

বিজ্ঞাপন
Back to top button