বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গরুর মাংসের কালো ভুনার রেসিপি

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক ॥ ঈদুল আজহায় টানা কয়েক দিন ধরেই মাংসের নানা খাবারের ধুম পড়ে যায়। এর মধ্যে অন্যতম জনপ্রিয় একটি খাবার হলো গরুর মাংসের কালো ভুনা।

অনেকের ধারণা গরুর মাংসের কালা ভুনা মানে, মাংস ভেজে কালো করা। কিন্তু না, গরুর মাংসের কালা ভুনা এমন একটা রেসিপি যা মসলার মাধ্যমে মাংসটাকে রান্না করে কালো করা হয়।

তবে এ রেসিপিতে অনেক মশলার ব্যবহার করতে হয়। আসুন জেনে নেই গরুর মাংসের কালা ভুনার সহজ রেসিপি।

সম্পর্কিত খবর
  • উপকরণ:
    গরুর মাংস- এক কেজি
    আদা বাটা- ১ টেবিল চামচ
    রসুন বাটা- ১ টেবিল চামচ
    কালো গোল মরিচ গুঁড়া- ১ চা চামচ
    দারচিনি গুঁড়া- ১ চা চামচ
    লবঙ্গ গুঁড়া- ১ চা চামচ
    মরিচ গুঁড়া- ১ চা চামচ
    এলাচ গুঁড়া- ১ চা চামচ
    জায়ফল ও জয়ত্রী মিলিয়ে গুঁড়া- ১ চা চামচ
    ভাজা জিরা গুঁড়া- ১ চা চামচ
    সরিষার তেল- পরিমাণ মত (চাইলে সয়াবিনও ব্যবহার করা যায়)
    লবণ- স্বাদ মত
    পিঁয়াজ ফালি- আধা কাপ
    কাঁচা মরিচ- ইচ্ছা মত।

বাগার দিতে যা যা লাগবে: সরিষার তেল ১ কাপ পরিমাণ, পেঁয়াজ কুচি ১কাপ, রসুন কুচি ০.৫ কাপ পরিমাণ, আদা কুচি ০.৫ কাপ পরিমাণ, ১০টি শুকনো মরিচ।

প্রণালি: প্রথমেই মাংস ভালোভাবে ধুয়ে নিতে হবে। পানি ঝরিয়ে রান্না করার পাত্রে নিতে হবে। এবারে মাংসে সব মসলা মিশিয়ে নিন। উল্লেখিত সব মসলা দিয়ে মাখাতে হবে। মাংস চুলায় বসিয়ে জ্বাল দিবেন। মনে রাখবেন প্রথমেই পানি দেয়া যাবে না। জ্বাল দিতে থাকলে আস্তে আস্তে মাংসের ভেতর থেকে পানি বের হবে ওই পানি দিয়েই মাংসটাকে কষানো যাবে। কষানোর পর যদি মাংস সেদ্ধ না হয় তা হলে পরিমাণ মতো একটু পানি দিবেন। পানি দিয়ে মিডিয়াম আচে মাংস জ্বাল দিতে থাকবেন। মাংসটা পুরোপুরি সিদ্ধ হয়ে গেলে অর্থাৎ রান্না হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিন।

বিজ্ঞাপন

এবারে রান্না মাংস বাগার দিতে হবে। একটা প্যানে তেল, পেঁয়াজ, রসুন, আদা, শুকনা মরিচ ভেজে তার মধ্য রান্না মাংসটাকে দিতে হবে। এরপর ভালোভাবে নেড়ে দিতে হবে যাতে তেলটা মিশে যায়। এভাবে কিছুক্ষণ হালকা আচে চুলায় রেখে দিতে হবে এবং নাড়তে হবে যাতে লেগে না যায়। এভাবে প্রায় ৩০ মিনিট মাংসটাকে চুলায় রেখে নাড়তে হবে আস্তে আস্তে মাংসটা কালো হয়ে যাবে এবং মাংসে মধ্যে সব মসলা ঢুকে যাবে। এবার পেঁয়াজ বেরেস্তা ওপর দিয়ে ছিটিয়ে দিন। চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

বিজ্ঞাপন

রাসেল/এনই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
আরো দেখুন
বিজ্ঞাপন

সম্পর্কিত খবর

Leave a Reply

Your email address will not be published.

বিজ্ঞাপন
Back to top button