বিজ্ঞাপন
বিজ্ঞাপন

নতুন বছরে পারমাণবিক অস্ত্র বাড়ানোর ঘোষণা দিয়েছেন কিম

বিজ্ঞাপন

আন্তর্জাতিক ডেস্ক ॥ মার্কিন নেতৃত্বাধীন ক্রমবর্ধমান হুমকি মোকাবিলায় নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎপাদন এবং পারমাণবিক অস্ত্রাগার তৈরির আহ্বান জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জন উন।

বছরের শেষদিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপর পরই এ কথা বলেন তিনি।

উ. কোরিয়ার ক্ষমতাসীন দল ওয়াকার্স পার্টির বৈঠকে নিজ দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা স্বার্থে সামরিক শক্তি বাড়ানোর প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন কিম।

গত সপ্তাহে উ.কোরিয়ার সীমান্তে দক্ষিণ কোরিয়ার ড্রোন প্রবেশ করে। একের পর এক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ এবং সিউলের ড্রোন নিয়ে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে। এর মধ্যেই সামরিক শক্তি বৃদ্ধির ঘোষণা দিলেন কিম।

নিজ দেশের পারমাণবিক শক্তিকে আরও শক্তিশালী করতে নতুন আইসিবিএম তৈরির প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। আইসিবিএম ক্ষেপণাস্ত্রের ‘প্রধান লক্ষ্য হবে দ্রুত পাল্টা পারমাণবিক হামলা চালানো’।

বিজ্ঞাপন

শনিবার ২০২২ সালের শেষ দিনে কোরীয় উপদ্বীপের পূর্ব দিকে সাগরে পিয়ংইয়ং তিনটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছে সিউল।

বিজ্ঞাপন

উত্তর কোরিয়ার একটি ড্রোন দক্ষিণের আকাশসীমায় ঢুকে পড়ার পাঁচদিন পর ক্ষেপণাস্ত্র তিনটি ছোড়া হয়। এ নিয়ে প্রতিবাদ জানিয়েছে প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া ও জাপান। সূত্র: রয়টার্স।

বিজ্ঞাপন

আরইউ/

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
আরো দেখুন
বিজ্ঞাপন

সম্পর্কিত খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন
Back to top button