বিজ্ঞাপন
বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে ভূমিকম্প: বিদ্যুৎবিহীন লাখ লাখ মানুষ

বিজ্ঞাপন

আন্তর্জাতিক ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায় ৬ দশমিক ৪ মাত্রার এক ভূমিকম্পের পর থেকে সেই রাজ্যের লাখ লাখ মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছেন।

দেশটির ভূতত্ত্ব গবেষণা সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভের এক বিবৃতিতে বলা হয়েছে, মঙ্গলবার (২০ ডিসেম্বর) ভোরের দিকে ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলীয় জেলা হামবোল্টের ফার্নডেল শহরের ৭ দশমিক ৪ মাইল দক্ষিণপশ্চিমে ছিল ভূমিকম্পটির কেন্দ্রস্থল।

ভূমিকম্পের জেরে ফার্নডেলের একটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে আগ্নিকাণ্ড হয়েছে। এছাড়া ফার্নডেল, নিকটবর্তী শহর ইউরেকাসহ হামবোল্টের বেশ কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা তছনছ হয়ে গেছে। যোগাযোগ ব্যবস্থারও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া ভূমি কম্পের কারনে বাসভবন ভেঙে পড়ায় ফার্নডেলে ২ জন আহত হয়েছেন বলেও জানিয়েছেন স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

ভূমিকম্পে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার সমূহ ক্ষয়ক্ষতি হওয়া হামবোল্ট জেলার লাখ লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েন। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পের পর ফার্নডেল, ইউরেকা ও হামবোল্টের ৭২ হাজারেরও বেশি ঘরবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান ও বাণিজ্যিক কেন্দ্রের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

এবারের ভূমিকম্পের কেন্দ্রস্থল ভূখণ্ডে ছিল বলে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেশি হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ক্যালিফোর্নিয়াভিত্তিক সংবাদমাধ্যম লস অ্যাঞ্জেলেস টাইমস।

বিজ্ঞাপন

আরইউ/

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
আরো দেখুন
বিজ্ঞাপন

সম্পর্কিত খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন
Back to top button