বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কাতারের আমিরের বিশেষ আমন্ত্রণে বিশ্বকাপে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান

বিজ্ঞাপন

আন্তর্জাতিক ডেস্ক ॥ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান উপভোগে বিশেষ আমন্ত্রণ জানিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। তার আমন্ত্রণে সাড়া দিয়ে অনুষ্ঠানে যোগ দিতে কাতারের রাজধানী দোহায় গেছেন প্রেসিডেন্ট এরদোয়ান।

রোববার (২০ নভেম্বর) এমন তথ্য জানিয়েছে তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।

কাতারের রাজধানী দোহার আল বাইত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় জমকালো আয়োজনের মাধ্যমে পর্দা ওঠবে ২০২২ বিশ্বকাপের। এ অনুষ্ঠান উপভোগে বিশ্ব নেতাসহ গণ্যমান্য ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হয়েছে।

কাতারের আমন্ত্রণে এর আগে শনিবার দেশটিতে পৌঁছান ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস, জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। এছাড়া মিসরের প্রেসিডেন্ট আব্দুল ফাতাহ আল সিসি, লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে এবং ইকুয়েডরের ভাইস প্রেসিডেন্ট আলফ্রেদো বোরেরো কাতারে পৌঁছেছেন।

এদিকে তুরস্ক ও এবং কাতারের মধ্যে সম্পর্কটা আলাদা। বিশেষ করে ২০১৭ সালের পর এ দুই দেশের মধ্যে গভীর সম্পর্ক তৈরি হয়। ওই বছর কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের চারটি দেশ। তারা কাতারের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞাও আরোপ করে। এমন সময় কাতারের পাশে দাঁড়ায় তুরস্ক।

বিজ্ঞাপন

সাম্প্রতিক বছর গুলোতে কাতার ও তুরস্ক নিজেদের মধ্যে বাণিজ্যিক ও সামরিক সম্পর্ক আরও বৃদ্ধি করেছে।

বিজ্ঞাপন

২০২১ সালে কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত হয় তুর্কি-কাতার স্ট্র্যাটেজিক কমিটির বৈঠক। ওই বৈঠকে দুই দেশের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক বৃদ্ধিতে ঐকমত্যে পৌঁছায় তারা। সূত্র: ডেইলি সাবাহ।

বিজ্ঞাপন

আরইউ/

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
আরো দেখুন
বিজ্ঞাপন

সম্পর্কিত খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন
Back to top button