বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ভারতের ৫০তম প্রধান বিচারপতি চন্দ্রচূড়

বিজ্ঞাপন

আন্তর্জাতিক ডেস্ক ॥ ভারতের সুপ্রিম কোর্টের ৫০তম প্রধান বিচারপতি হিসেবে বুধবার (৯ নভেম্বর) শপথগ্রহণ করতে যাচ্ছেন বিচারপতি ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড় (ডি ওয়াই চন্দ্রচূড়)।

তিনি বিদায়ী প্রধান বিচারপতি উদয় উমেশ ললিতের স্থলাভিষিক্ত হবেন। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাকে শপথবাক্য পাঠ করাবেন।

তিনি ২০২৪ সালের ১০ নভেম্বর পর্যন্ত সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি পদে থাকবেন। গত ১১ অক্টোবর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসেবে চন্দ্রচূড়ের নাম সুপারিশ করেছিলেন উদয় উমেশ ললিত।

জানা গেছে, বিচারপতি হিসেবে ২০১৬ সালের মে মাসে যোগ দেন চন্দ্রচূড়। তার আগে তিনি ছিলেন এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি। ২০০০ সাল থেকে ২০১৩ পর্যন্ত তিনি ছিলেন বম্বে হাইকোর্টের বিচারপতি। ১৯৯৮ সাল থেকে ২০০০ পর্যন্ত তিনি ছিলেন কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল।

ডি ওয়াই চন্দ্রচূড় দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে স্নাতক শেষে করে আইনে স্নাতকোত্তর ও ডক্টরেট ডিগ্রি লাভ করেন হার্ভাড ল স্কুল থেকে। বিচারপতি চন্দ্রচূড়ের কিছু গুরুত্বপূর্ণ রায়ের মধ্যে রয়েছে ভারতের সংবিধান, তুলনামূলক সাংবিধানিক আইন, হিউম্যান রাইটস, জেন্ডার জাস্টিস, পাবলিক ইন্টারেস্ট লিটিগেশন, ক্রিমিনাল আইন এবং কমার্শিয়াল আইন সংক্রান্ত মামলা।

বিজ্ঞাপন

চলতি বছরের আগস্ট মাসে ভারতের ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব নেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত।

বিজ্ঞাপন

বিচারপতি ললিতের জন্ম ১৯৫৭ সালের ৯ নভেম্বর। ১৯৮৩ সালে অ্যাডভোকেট হিসেবে নিযুক্ত হন তিনি। ১৯৮৫ সালের ডিসেম্বর মাস পর্যন্ত মুম্বাই হাইকোর্টে প্র্যাকটিস করেন তিনি। ১৯৮৬ সালের জানুয়ারি মাসে চলে আসেন দিল্লি হাইকোর্টে। ২০০৪ সালের এপ্রিল মাসে তাকে সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট হিসেবে নিযুক্ত করা হয়।

বিজ্ঞাপন

আরইউ/

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
আরো দেখুন
বিজ্ঞাপন

সম্পর্কিত খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন
Back to top button