বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ব্রিটেনের নতুন রাজা চার্লস

বিজ্ঞাপন

আন্তর্জাতিক ডেস্ক ॥ ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর দেশটির নতুন রাজা হলেন রানির ছেলে ও সাবেক প্রিন্স অব ওয়েলস চার্লস। তাঁকে রাজা তৃতীয় চার্লস হিসেবে ডাকা হবে।

রানি মারা যাওয়ার মুহূর্তে কোনো অনুষ্ঠানিকতা ছাড়াই সিংহাসনের উত্তরাধিকার চলে যায় ৭৩ বছর বয়সী চার্লসের কাছে। তবে ব্রিটেনের সিংহাসনে আরোহন করতে বেশ কিছু ব্যবহারিক ও ঐতিহ্যগত পদক্ষেপ বাকি রয়েছে।

সিংহাসনে আরোহণের পর অস্ট্রেলিয়া, কানাডা ও নিউজিল্যান্ডসহ আরও ১৪টি রাষ্ট্রের প্রধান হবেন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস। মায়ের মৃত্যুর সময় তিনি পাশেই ছিলেন।

বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) বিকেলে স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। স্কটল্যান্ড থেকে তার মরদেহ শুক্রবার লন্ডনে নেওয়া হবে।

বেশ কিছু দিন ধরে শারীরিক জটিলতায় ভুগছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ভালোভাবে হাঁটাচলাও করতে পারছিলেন না। স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে অবস্থান করছিলেন তিনি। বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টার পর বাকিংহাম প্যালেস এক বিবৃতিতে রানির অসুস্থতার কথা জানায়।

বিজ্ঞাপন

রানির অসুস্থতার খবর পেয়ে বালমোরাল প্যালেসে ছুটে যান তাঁর চার ছেলেমেয়ে— যুবরাজ চার্লস (৭৩), রাজকুমারী অ্যান (৭২), যুবরাজ অ্যান্ড্রিউ (৬২), যুবরাজ এডওয়ার্ড (৫৮) এবং চার্লসের বড় ছেলে যুবরাজ উইলিয়াম। সুদূর আমেরিকা থেকে ছুটে যান উইলিয়ামের ভাই হ্যারি এবং তাঁর স্ত্রী মেগান।

বিজ্ঞাপন

মঙ্গলবারই ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে লিজ ট্রাসকে নিয়োগ করেছিলেন রানি এলিজাবেথ। প্রথা ভেঙে বাকিংহামের পরিবর্তে বালমোরাল প্রাসাদে বসেই নতুন প্রধানমন্ত্রীকে ট্রাসকে অভিনন্দন জানিয়েছিলেন রানি এলিজাবেথ।

বিজ্ঞাপন

১৯৫২ সালে ব্রিটিশ সিংহাসনে রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেক ঘটে। কয়েক মাস আগেই তাঁর সিংহাসনে আরোহনের ৭৫ বছর উদযাপন করা হয়েছিল।

বিজ্ঞাপন

আরইউ/

বিজ্ঞাপন
আরো দেখুন
বিজ্ঞাপন

সম্পর্কিত খবর

Leave a Reply

Your email address will not be published.

বিজ্ঞাপন
Back to top button