বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রভাবশালী বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশি গবেষক ড. এম এ হান্নান

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক ॥ বিশ্বের সবচেয়ে প্রভাবশালী বিজ্ঞানী হিসেবে স্বীকৃতি পেয়েছেন বাংলাদেশি অধ্যাপক ড. এম এ হান্নান। নবায়নযোগ্য শক্তি নিয়ে উল্লেখযোগ্য গবেষণার ওপর ভিত্তি করে এই স্বীকৃতি দেওয়া হয় তাকে। ৬৯টি দেশের গবেষকদের এমন স্বীকৃতি দেয় যুক্তরাজ্যভিত্তির অ্যানালিটিক্স কোম্পানি ‘ক্লারিভেট’।

ড. এম এ হান্নান ইউনিভার্সিটি তেনাগা মালয়েশিয়ার (ইউনিটেন) অধ্যাপক। তার এই অর্জনে মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা গর্বিত।

এক বিবৃতিতে ইউনিটেন জানায়, ৬৯টি দেশের গবেষকরা এই স্বীকৃতি পান। তাদের মধ্যে একজন এম এ হান্নান।

বিবৃতিতে আরও জানানো হয়, ২০১১ সাল থেকে ২০২১ পর্যন্ত এই ১১ বছরে এম এ হান্নানের গবেষণার ওপর ভিত্তি করে এই স্বীকৃতি দেওয়া হয়। এম এ হান্নান ধারাবাহিকভাবে ওয়েব অব সায়েন্স ইনডেক্সে সাত হাজার ৯১১টি উদ্ধৃতিসহ ২৫৫টি নিবন্ধ প্রকাশ করেছেন।

ইউনিটেনের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. নূর আজুয়ান আবু ওসমান বলেন, এই সাফল্য ইউনিটেনকে বৈজ্ঞানিক গবেষণার উৎকর্ষতায় বৈশ্বিক মঞ্চে এনেছে।

বিজ্ঞাপন

১৯৯০ সালে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে তড়িৎ এবং ইলেকট্রনিক প্রকৌশলে পড়াশোনা করেন এম এ হান্নান। একই সঙ্গে এমএসসি করেন। পিএইচডি করেন ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া (ইউকেএম) থেকে।

বিজ্ঞাপন

তার ২৮ বছরেরও বেশি শিল্প ও একাডেমিক অভিজ্ঞতা রয়েছে। এছাড়া আন্তর্জাতিক জার্নাল এবং সম্মেলনের কার্যক্রমে প্রকাশিত ৩০০টিরও বেশি নিবন্ধের লেখক বা সহ-লেখক তিনি।

বিজ্ঞাপন

এম এ হান্নানের গবেষণার আগ্রহের মধ্যে রয়েছে- ইনটেলিজেন্ট কন্ট্রোলার, পাওয়ার ইলেকট্রনিক্স, হাইব্রিড যানবাহন, এনার্জি স্টোরেজ সিস্টেম, ইমেজ এবং সিগন্যাল প্রসেসিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা।

বিজ্ঞাপন

আরইউ/

বিজ্ঞাপন
আরো দেখুন
বিজ্ঞাপন

সম্পর্কিত খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন
এই সংবাদটিও পড়ুন
Close
Back to top button