বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করলেন বাবুগঞ্জের ক্ষুদে বিজ্ঞানী ওবাইদুল

বিজ্ঞাপন

বাবুগঞ্জ (বরিশাল) প্রতিনিধি ॥

বরিশালের বাবুগঞ্জ উপজেলার মাধবপাশা ইউনিয়নের মধ্য পাংশা গ্রামের ক্ষুদে বিজ্ঞানী কলেজ ছাত্র মোঃ ওবাইদুল ইসলাম (২৬) কর্তৃক উদ্ভাবিত অটো ড্রেন ক্লিনার আজও জায়গা পায়নি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে।

ওবাইদুল গত ৬মাস পূর্বে নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে একক প্রচেষ্টায় কার্যকরী একটি অটো ড্রেন ক্লিনার তৈরী করেন। যা সফল ভাবে পরীক্ষিত হয়েছে এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আমীনুল ইসলাম কর্তৃক তা প্রদর্শিত হয়ে ব্যাপক প্রশংসা অর্জন করেছিলো। সন্তুষ্ট হয়ে নির্বাহী কর্মকর্তা ওবাইদুলকে তার ব্যক্তিগত তহবিল থেকে নগদ ৩০হাজার টাকা আর্থিক সহয়তা দিয়েছিলেন। ওবাইদুল তার আবিস্কার যাতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে স্থান পায় সে জন্য সুপারিশের আশ^স দিয়েছিলেন নির্বাহী কর্মকর্তা মোঃ আমীনুল ইসলাম। কিন্তু দীর্ঘ দিন তার আশ্বাস বাস্তবতায় রুপ না নেয়াতে অবশেষে প্রধানমন্ত্রী বরাবর আর্থীক সহায়তার আবেদন করেন ক্ষুদে বিজ্ঞানী ওবাইদুল ইসলাম।

সম্পর্কিত খবর

মোঃ ওবাইদুল ইসলাম মাধবপাশা ইউনিয়নের আহমদ আলী ও আলেয়া বেগম দম্পতির সন্তান। তিনি ২০২১ সনে এম আই এস টি থেকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং(মেকানিক্যাল) বিভাগের সনদ প্রাপ্ত হন।

ওবাইদুল বলেন, আমার উদ্ভাবিত অটো ড্রেন ক্লিনার দেখে উপজেলা প্রশাসন থেকে আমাকে ৩০ হাজার টাকা অনুদান দেওয়া হয়েছিল। অনুদানের টাকা পেয়ে কাজের দায়িত্ব ও উৎসাহ আরও বেড়ে গেছে। বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষকে প্রযুক্তিটি প্রদর্শন করতে পারলে আমার বিশ্বাস জাতীয়ভাবে এ প্রযুক্তি গৃহীত হবে কারণ উদ্ভাবিত অটো ড্রেন ক্লিনারটি স্বয়ংক্রিয়ভাবে জনবল ছাড়াই ড্রেন পরিস্কার করবে। শুধু তাই নয় এটি একই সাথে ড্রেনের ময়লা ও পানি আলাদা করে রাখবে, কোনো জনবলের দরকার হবেনা। অটো ড্রেন ক্লিনারটি সৌর বিদ্যুতের সাহায্যে চলবে।

বিজ্ঞাপন

পরিবেশ দূষণ, ডেঙ্গু, চিকনগুনিয়ার মতো রোগ বালাই থেকে রক্ষা পেতে যথেষ্ট কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন। সব কিছু ঠিক থাকলেও ওবাইদুল অর্থাভাবে তার গবেষণা ও আবিস্কারের কাজ স্থবির হয়ে পরেছে। তিনি দেশ ও জাতীর জন্য কিছু করে যেতে চান। আর সে কারণেই তার গবেষণা ও আবিষ্কারের কাজ চালিয়ে যেতে প্রাধান মন্ত্রীর সহায়তা কামনা করেন। উপজেলা নির্বাহী অফিসার আমিনুল ইসলাম বলেন, ওবায়েদুল ইসলামকে জেলা প্রশাসন থেকে সর্বাত্মক সহায়তা করা হচ্ছে। জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার স্যারের নির্দেশে এ উদ্ভাবককে আর্থিক অনুদান প্রদান করা হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া জেলা প্রশাসক স্যার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উপ-পরিচালক স্যারের সাথে কথা বলেছেন। যথা শীগ্রই ওবাইদুল ইসলামের উদ্ভাবিত অটো ড্রেন ক্লিনার বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উপ-পরিচালকের কাছে পাঠানো হবে। সেখানে প্রযুক্তিটি প্রদর্শনের পর জাদুঘর কর্তৃপক্ষ পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবেন।

বিজ্ঞাপন

মোঃ আল-আমিন/এমকে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
আরো দেখুন
বিজ্ঞাপন

সম্পর্কিত খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন
Back to top button