বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কুড়িগ্রামে গরু দিয়ে মই টানা খেলা অনুষ্ঠিত

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রামে দুই দিন ধরে গরু দিয়ে মই খেলা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। আর এ খেলা দেখতে দূর-দুরান্ত থেকে বিভিন্ন বয়সের মানুষ ছুটে আসেন। ধান কাটার পর পরে থাকা সমতল জমিতে আয়োজন করা হয় এ প্রতিযোগিতার। দুই দিন ব্যাপী এ প্রতিযোগিতায় কুড়িগ্রাম, জামালপুর, শেরপুর ও বৃহত্তর ময়মনসিংহ জেলার ১০টি দল অংশ নেয়।

মঙ্গলবার (১৭ জানুয়ারী) বিকেলে গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে, দীর্ঘ ৩৫ বছর পর কুড়িগ্রাম সদর উপজেলার ঘোগাদহ ইউনিয়নের সোনালীর কুটি গ্রামে উৎসবমুখর পরিবেশে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

আবহমান গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে ঘোগাদহ ইউনিয়নের সোনালীর কুটি সমাজ কল্যাণ সংস্থা ও ইউনিয়ন পরিষদ যৌথভাবে প্রতিযোগিতার আয়োজন করে। সোমবার ও মঙ্গলবার দু-দিন ব্যাপী প্রতিযোগিতা উপভোগ করতে জেলার বিভিন্নস্থান থেকে লক্ষাধিক নারী-পুরুষ ও বিভিন্ন বয়সী মানুষ ব্যতিক্রমী এ খেলা উপভোগ করেন।

সাধারণত দেখা যায় ফসলের জমি প্রস্তুত করার জন্য একটি মইয়ে দুটি গরুর ব্যবহার হয়। কিন্ত এ প্রতিযোগিতায় একটি মইয়ে ৪টি গরুর ব্যবহার করা হয়েছে। আর একটি মইয়ে দুইজন করে রাখাল অংশ নেয়।

যান্ত্রিক সভ্যতার যুগে জমি চাষে পাওয়ার টিলার ও ট্রাক্টর ব্যবহারের ফলে গরু দিয়ে মই দেওয়ার প্রচলন হ্রাস পেয়েছে। জমি চাষে আবহমান বাংলার মই ব্যবহারের ঐতিহ্য ধরে রাখতে আয়োজন করা হয় এ প্রতিযোগিতার।

বিজ্ঞাপন

খেলা চলাকালীন মাঠের চারদিকে বিভিন্ন ধরনের খেলনা ও খাবার সামগ্রীর পশরা নিয়ে বসেন দোকানিরা। প্রতিযোগিতায় প্রথমস্থান অধিকারী দলকে গরু এবং দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী দলকে পুরস্কার হিসেবে দেওয়া হয় একটি করে উন্নত জাতের ছাগল।

বিজ্ঞাপন

সদরের ঘোগাদহ ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. আব্দুল সরকার বলেন, মানুষের মনে শুধু আনন্দ দেওয়া নয় গ্রামীন ঐতিহ্যকে ধরে রাখতে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। ভবিষ্যতে আবারও আয়োজন করার কথা জানান তিনি।

বিজ্ঞাপন

কুড়িগ্রাম সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আমান উদ্দিন আহমেদ মঞ্জু বলেন, হারিয়ে যাওয়া গ্রামীন ঐতিহ্যবাহী এ প্রতিযোগিতার আয়োজন নতুন করে শুরু করার জন্য আয়োজক কমিটিসহ স্থানীয় ইউনিয়ন পরিষদকে ধন্যবাদ জানাই।

বিজ্ঞাপন

রাসেল/এনই

বিজ্ঞাপন
আরো দেখুন
বিজ্ঞাপন

সম্পর্কিত খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন
Back to top button