বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বন্ধ হচ্ছে না প্রাথমিকের বৃত্তি পরীক্ষা: গণশিক্ষা সচিব

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক ॥ পঞ্চম শ্রেণিতে প্রাথমিক বৃত্তি পরীক্ষা চলবে ও আপাতত এ পরীক্ষা বন্ধের কোনো সিদ্ধান্ত নেই। বুধবার (২১ ডিসেম্বর) দুপুরে শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সংগঠন ‘এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র (ইরাব) নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এসব কথা বলেন, বলেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহম্মদ।

তিনি বলেন, বৃত্তি পরীক্ষা এমসিকিউ ও এমসিকিউ এর আদলে ৪-৫ লাইনের সংক্ষিপ্ত উত্তরে নেওয়া হবে। কোনো নোট-গাইড পড়ে পরীক্ষায় উত্তর করা যাবে না। নোট-গাইড থেকে প্রশ্নও করা যাবে না। কেউ প্রশ্ন করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। বৃত্তি পরীক্ষার্থীদের নোট-গাইড বাদ দিয়ে পাঠ্যবই অনুসরণ করার পরামর্শ দেন তিনি।

তিনি আরও বলেন, বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) থেকে ফের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি কার্যক্রম শুরু হবে। অনলাইনে এ আবেদন করা যাবে। ৩৭ হাজারের বেশি সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হচ্ছে। ইতোমধ্যে আরও ১০ হাজার সহকারী শিক্ষকের পদ শূন্য হয়েছে। আগামী বছর ফের সহকারী শিক্ষক নিয়োগের কার্যক্রম শুরু করা হবে।

তবে সেটি বিভাগভিত্তিক ক্লাস্টার ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। আগামী ২০২৫ সালের মধ্যে মোট প্রায় ১ লাখ শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

আরইউ/

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
আরো দেখুন
বিজ্ঞাপন

সম্পর্কিত খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন
Back to top button