বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এইচএসসির প্রথম দিনেই অনুপস্থিত পরীক্ষার্থী ২০ হাজার, বহিষ্কার ২১

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক ॥ বাংলা প্রথম পত্রের মধ্য দিয়ে সারাদেশে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। রোববার (৬ নভেম্বর) বেলা ১১টা থেকে এ পরীক্ষা শুরু হয়, চলে দুপুর ১টা পর্যন্ত চলে।

পরীক্ষার প্রথম দিন দেশের ১০ শিক্ষা বোর্ডে ২০ হাজার ৩৫৪ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া অসদুপায় অবলম্বনের দায়ে ২১ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

রোববার (৬ নভেম্বর) সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ঢাকা শিক্ষা বোর্ডে ২৮৫টি কেন্দ্রে মোট ২ লাখ ৭৩ হাজার ৭০ জনের মধ্যে ৩ হাজার ৫০৯ জন অনুপস্থিত ছিল। চট্টগ্রাম বোর্ডে ১১১টি কেন্দ্রে ৮৭ হাজার ৮৮৪ জনের মধ্যে ১ হাজার ৩৫৬ জন, রাজশাহী বোর্ডে ২০১টি কেন্দ্রে ১ লাখ ২৭ হাজার ১১৩ জনের মধ্যে ২ হাজার ১৫৮ জন, বরিশাল বোর্ডে ১২৫টি কেন্দ্রে ৬০ হাজার পরীক্ষার্থীর মধ্যে ৯৬৭ পরীক্ষার্থী অনুপস্থিত ও একজন বহিষ্কার, সিলেট বোর্ডে ৮৬টি কেন্দ্রে ৬৫ হাজার ৩৬৯ জনের মধ্যে ৯৬৮ জন, দিনাজপুর বোর্ডে ২০২টি কেন্দ্রে ৯৬ হাজার ৭০০ জনের মধ্যে ১ হাজার ৮১৮ জন, কুমিল্লা বোর্ডে ১৯২টি কেন্দ্রে ৮৬ হাজার ১৯০ জনের মধ্যে ১ হাজার ৭৬২ জন অনুপস্থিত ও ৫ জনকে বহিষ্কার করা হয়েছে।

ময়মনসিংহ বোর্ডে ৮৯টি কেন্দ্রে ৬২ হাজার ২৫৬ জনের মধ্যে ৮১৩ জন এবং যশোর শিক্ষা বোর্ডে ২২৮টি কেন্দ্রে ৯৯ হাজার ২৩৬ পরীক্ষার্থীর মধ্যে ১ হাজার ৯০৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। সাধারণ ৯টি বোর্ডে ৯ লাখ ৫৮ হাজার ৯৫১ জনের মধ্যে ১৫ হাজার ২৫৫ জন অনুপস্থিত ছিল। ছয় পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

বিজ্ঞাপন

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে সারাদেশে ৪৪৮টি পরীক্ষা কেন্দ্রে ৯৩ হাজার ২৫২ পরীক্ষার্থীর মধ্যে মোট ৫ হাজার ৯৯ জন অনুপস্থিত ছিল। অনুপস্থিতির হার ৫ দশমিক ৪৭ শতাংশ, বহিষ্কার করা হয়েছে ১৫ জন পরীক্ষার্থীকে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, এ বছর ১২ লাখ ৩ হাজার ৪০৭ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। এর মধ্যে ছয় লাখ ২২ হাজার ৭৯৬ ছাত্র এবং পাঁচ লাখ ৮০ হাজার ৬১১ জন ছাত্রী রয়েছেন। দেশের দুই হাজার ৬৪৯টি কেন্দ্রে হচ্ছে পরীক্ষা। মোট ১১টি শিক্ষাবোর্ডের মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন। এর মধ্যে ছাত্র পাঁচ লাখ ৮২ হাজার ১৮৩ এবং ছাত্রী পাঁচ লাখ তিন হাজার ৫৩০ জন।

বিজ্ঞাপন

অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় ২ হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের বিপরীতে ৪৪৮টি কেন্দ্র ৯৪ হাজার ৭৬৩ পরীক্ষার্থী অংশ নেবেন। তাদের মধ্যে ৫১ হাজার ৬৯৫ ছাত্র এবং ৪৩ হাজার ৬৮ জন ছাত্রী।

বিজ্ঞাপন

এছাড়া কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি) এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় এক লাখ ২২ হাজার ৯৩১ পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এরমধ্যে ৮৮ হাজার ৯১৮ ছাত্র এবং ৩৪ হাজার ১৩ জন ছাত্রী।

আরইউ/

বিজ্ঞাপন
আরো দেখুন
বিজ্ঞাপন

সম্পর্কিত খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন
Back to top button