বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সামরিক শাসনামলের অধ্যাদেশগুলো দ্রুত পরিবর্তনের নির্দেশ প্রধানমন্ত্রীর

বিজ্ঞাপন

ডেস্ক রিপোর্ট ॥ সুপ্রিম কোর্টের নির্দেশনা মোতাবেক সামরিক শাসনামলে জারি করা আইনগুলো (অধ্যাদেশ) পরিবর্তন (বাংলায় ও যুগোপযোগী) করা হয়নি, সেগুলো দ্রুত শেষ করতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৩ জানুয়ারি) মন্ত্রিসভা বৈঠকে তিনি এ নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘দেশে সামরিক শাসনামলে জারি করা অবশিষ্ট আইন বা অধ্যাদেশগুলো দ্রুত পরিবর্তনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুপ্রিম কোর্টের নির্দেশনা ছিল সামরিক শাসনামলে জারি করা আইনগুলো (অধ্যাদেশ) পরিবর্তন (বাংলায় ও যুগোপযোগী) করতে হবে। এরপর যেগুলো সামরিক শাসনামলের বলে চিহ্নিত হয়েছিল, সেগুলোর পরিবর্তনের কাজ এখনও শেষ হয় নি।

তবে বাকি যেগুলো আছে- সেগুলোর পরিবর্তন শেষ পর্যায়ে। সেগুলো দ্রুত শেষ করতে বলেছেন প্রধানমন্ত্রী। আমার যতদূর মনে পড়ে ১০-১২টি হবে, এখনও বাকি আছে। কিন্তু দেখা গেছে, এসব আইন মন্ত্রিসভায় পাস হয়ে গেছে। হয় সংসদে আছে অথবা রিভিশন হচ্ছে, কিংবা ভেটিংয়ের পর্যায়ে আছে। সবগুলোই প্রক্রিয়ার মধ্যে আছে, কোনোটি থেমে নেই।’

বিজ্ঞাপন

মাহবুব হোসেন বলেন, ‘মন্ত্রিসভায় একটি সিদ্ধান্ত আছে- অধ্যাদেশগুলো আইন করতে হবে। ইংরেজি আইনগুলো বাংলায় রূপান্তর করতে হবে। আবার এগুলো করতে গিয়ে যেন জটিলতা তৈরি না হয়, সেদিকেও খেয়াল রাখা হয়েছে।’ আইন যেন আরও আধুনিক, ব্যবহার উপযোগী, সাধারণ মানুষের জন্য বোধগম্য হয়, সেদিকে নজর রাখা হয়েছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

আরইউ/

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
আরো দেখুন
বিজ্ঞাপন

সম্পর্কিত খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন
Back to top button