বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কুড়িগ্রামে উদ্বোধন হলো ভূমি জাদুঘর

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রাম উদ্বোধন হলো ভূমি জাদুঘর। ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা সম্প্রসারণে এই জাদুঘরের উদ্বোধন করা হয়।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) কুড়িগ্রাম পৌর ভূমি অফিস চত্ত্বরে অবস্থিত প্রাচীন সভ্যতার পুরাতন ভবনটিকে ভূমি জাদুঘর হিসেবে উদ্বোধন করেন রংপুর বিভাগীয় কমিশনার মোঃ সাবিরুল ইসলাম।

ব্রিটিশ আমল থেকে বর্তমান পর্যন্ত ভূমি ব্যবস্থাপনায় ব্যবহৃত সামগ্রী দিয়ে সাজানো হয়েছে কুড়িগ্রামের ভূমি জাদুঘর। ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে সাধারণ মানুষের সেবাপ্রাপ্তিতে ভীতি দূর করতে কুড়িগ্রাম সদর উপজেলার ভূমি অফিসকে ‘ভূমি জাদুঘর’ হিসেবে প্রতিষ্ঠিত করা হয়েছে।

ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা সম্প্রসারণে কুড়িগ্রাম পৌর শহরে অবস্থিত সদর ভূমি অফিসের প্রাচীন ভবনটিকে সংস্কারের মাধ্যমে নতুনভাবে সাজানো হয়েছে। অফিস ঘরের দেওয়ালে ও কক্ষের ভেতরে স্থান পেয়েছে নানা তথ্য। এখানে প্রবেশ করলেই মানুষ নানারকম তথ্যভাণ্ডার দেখে জ্ঞান আহরণের সুযোগ পাবে। কেটে যাবে ভূমি অফিস সম্পর্কে ভীতি।

প্রাচীন যুগের ভূমি ব্যবস্থাপনা থেকে বর্তমান ডিজিটাল যুগে ভূমি ব্যবস্থাপনায় যেসব উপকরণ ও পদ্ধতি ব্যবহার করা হয়েছে, তা স্থান পেয়েছে এই জাদুঘরে। যুগের পর যুগ ধরে যে আমূল পরিবর্তন হয়েছে, এই জাদুঘরে আসলে সব শ্রেণি পেশার মানুষ তা দেখতে পারবে।

বিজ্ঞাপন

এছাড়াও বর্তমান সরকার ভূমি ব্যবস্থাপনায় যে বৈপ্লবিক পরিবর্তন করেছে, তার মাধ্যমে সাধারণ মানুষের ভূমি ব্যবস্থাপনার ভীতি দূর হবে।

বিজ্ঞাপন

ভূমি জাদুঘর উদ্বোধনে উপস্থিত ছিলেন- কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম, পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাসেদুল হাসান, সদর উপজেলা ভূমি কর্মকর্তা মো. মিজানুর রহমান প্রমুখ।

বিজ্ঞাপন

আরইউ/

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
আরো দেখুন
বিজ্ঞাপন

সম্পর্কিত খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন
Back to top button