বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গ্র্যাজুয়েটদের পদচারণায় মুখর ঢাকা কলেজ

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক ॥ গ্র্যাজুয়েটদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে ঢাকা কলেজ প্রাঙ্গণ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে অংশ নিতে সকাল থেকেই ঢাকা কলেজ ভেন্যুতে আসছেন তারা।

শনিবার (১৯ নভেম্বর) বেলা ১১টা ৫৫ মিনিটে আচার্যের শোভাযাত্রার মাধ্যমে সমাবর্তনের আনুষ্ঠানিকা শুরু হওয়ার কথা রয়েছে।

এরপর দুপুর বারোটায় শুরু হবে সমাবর্তনের মূল অনুষ্ঠান। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সভাপতিত্ব করবেন। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোবেল বিজয়ী ফরাসী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যাঁ তিরোল।

সরেজমিনে ঢাকা কলেজ ঘুরে দেখা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয় নির্দেশনা অনুযায়ী সকাল থেকেই ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজের গ্র্যাজুয়েটরা ঢাকা কলেজ ভেন্যুতে আসতে শুরু করেছেন। শিক্ষাজীবনের সমাপ্তির বর্ণাঢ্য এ আয়োজনে অংশ নিতে আসা এসব শিক্ষার্থীর উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মতো। আড্ডা, গল্পগুজব, দলবেঁধে ছবি তোলা অথবা সেলফিতে মজে থাকতে দেখা যায় তাদের। নিজ বিভাগের শিক্ষকদের সঙ্গে কুশল বিনিময়, শুভেচ্ছা জানানোসহ উৎসবের আমেজে ঘুরে বেড়াতে দেখা যায় গ্র্যাজুয়েটদের।

তবে আক্ষেপের কথা শোনালেন অনেক শিক্ষার্থী। তারা বলছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ও উপাদানকল্পে পরিচালিত ১২৭টি প্রতিষ্ঠান সরাসরি সমাবর্তনে অংশগ্রহণ করতে পারলেও সাত কলেজের ৭ হাজারেরও বেশি শিক্ষার্থীরা যোগ দিচ্ছেন এলইডি স্ক্রিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে।

বিজ্ঞাপন

তিতুমীর কলেজের স্নাতকোত্তর শেষ করা গ্র্যাজুয়েট হাসিনা আফরোজ বলেন, শিক্ষা জীবনের শেষ অনুষ্ঠান এ সমাবর্তন। হয়তো এমন করে বন্ধু-বান্ধবদের আর দল বেঁধে একসঙ্গে হওয়া হবে না। শিক্ষার্থীদের মধ্যে সমাবর্তন ঘিরে অসন্তোষ থাকলেও আমরা অনেকেই যুক্ত হয়েছি শুধু শিক্ষা জীবনের শেষ আয়োজন হিসেবে। আক্ষেপ আছে, তবে ভালো লাগাও কাজ করছে।

বিজ্ঞাপন

সাবিনা ইয়াসমিন নামে আরেক শিক্ষার্থী বলেন, বন্ধুবান্ধব সবাই একসঙ্গে শিক্ষা জীবনের একটি স্বীকৃতি উদযাপন করতে পারছি অনেক বড় পাওয়া। আমি সঙ্গে বাবা-মাকেও নিয়ে এসেছি। তবে আমরা প্রত্যাশা করি অদূর ভবিষ্যতে ঢাবির সঙ্গে সমন্বয় করে সাত কলেজ শিক্ষার্থীদের ও একইসঙ্গে সমাবর্তনে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে অথবা আলাদা করে সমাবর্তনের আয়োজন করা হবে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তনে এবার ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট ও গবেষক অংশ নেবেন। এদের মধ্যে ২২ হাজার ২৮৭ জন ঢাকা বিশ্ববিদ্যালয় ও উপাদানকল্পে পরিচালিত প্রতিষ্ঠানের গ্র্যাজুয়েট। যারা কেন্দ্রীয় খেলার মাঠে মূল অনুষ্ঠানে যুক্ত থাকবেন।

বিজ্ঞাপন

তাছাড়া অধিভুক্ত সাত কলেজের দুই ৭ হাজার ৭৯৬ জন সমাবর্তনে অংশ নেবেন। তারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজের মাঠ থেকে মূল অনুষ্ঠানে যুক্ত হবেন।

আরইউ/

বিজ্ঞাপন
আরো দেখুন
বিজ্ঞাপন

সম্পর্কিত খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন
Back to top button